...

Is it possible to remove tattoo | ট্যাটু রিমুভ কি সম্ভব? | 2023

Sharing Is Caring:

ব্যাতিক্রম থাকলেও হুজুগে মাতা মনুষ্যজাতির সাধারণ সহজাত প্রবণতা। পরিণাম কি হতে পারে সে ভাবনা ভবিষ্যতের গর্ভে ছেড়ে দিয়ে এখন তো স্রোতে গা ভাসাই, পরের কথা পরে দেখা যাবে। এমনিভাবে বিচার বিবেচনা না করে শুধুমাত্র আবেগ তাড়িত হয়ে আমরা অনেক সময় এমন অনেক কর্ম করে থাকি যার জন্য পরে অনুশোচনার অন্ত থাকে না। অথচ কৃতকর্মের ফল ভোগের শিকার হয়ে পরে তার হাত থেকে রেহাই পেতে আপ্রাণ চেষ্টা করি। কিন্তু দুঃখের বিষয়, ঘটে যাওয়া ঘটনার প্রতিকুল ফলাফল থেকে মুক্ত হয়ে পূর্বের অবস্থায় ফিরে যাওয়া প্রায় অসম্ভব। এত কথার অবতারণার মূল উদ্দেশ্য, বর্তমানের সর্বাধুনিক জনপ্রিয়, জাদুকরী ফ্যাশন ট্যাটুকে (Tattoo) নিয়ে। ট্যাটুর বাজারে এখন ভরা জোয়ার। তবে ট্যাটু ব্যবহারের ঐতিহ্য বা ইতিহাস তো বহু প্রাচীন, ফলে কোন কোন দেশের কিছু কিছু জন গোষ্ঠীর মধ্যে ট্যাটু বিতৃষ্ণা দেখা দিতে শুরু করেছে। যেমন ফ্রান্সের ট্যাটুধারী জনগণের প্রায় ৪০% মানুষ যে কোন কারণেই হোক ট্যাটুর হাত থেকে রেহাই খুঁজতে চাইছেন। কিন্তু চাইলেই তো হয় না, ট্যাটু থেকে মুক্তি লাভ খুবই দুর্লভ। আসব সে কথায়।

স্থায়ী ট্যাটু জীবন ব্যাপী চিরস্থায়ী একটা প্রক্রিয়া, চিরজীবনের সঙ্গী। খেয়াল হলো ট্যাটু করলাম, আবার ইচ্ছা হলো অপসারিত করলাম, ব্যাপারটা তেমন নয়।খরচা আছে। এই জন্য শরীরে ট্যাটু ধারণ করার মতো গুরুতর পদক্ষেপ নেওয়ার পূর্বে খুব পরিষ্কারভাবে সময় নিয়ে আগুপিছু চিন্তা করা এবং তারপর চরম সিদ্ধান্তে পৌঁছানো খুবই জরুরি। শরীর থেকে ট্যাটু অপসারণ করা খুব সহজ সাধ্য নয়।যথেষ্ট যন্ত্রণাদায়ক , ব্যয় বহুল এবং সময় সাপেক্ষ। তার উপর আছে পার্শ্ব প্রতিক্রিয়া এবং সফলতার অনিশ্চয়তা। ইলেকট্রিক মেশিনের সাহায্যে সূক্ষ্ম সূচ সহযোগে প্রতিবার চামড়া ছিদ্র করে কালি ঢুকিয়ে বিভিন্ন ডিজাইনের যে ট্যাটু শরীরে খোদাই করা হয় তা স্থায়ীভাবে মুছে ফেলার বিভিন্ন পদ্ধতি আছে।সব শরীরে সব ট্যাটু যেমন গ্ৰহণযোগ্য নয়, তেমনি অপসারণের ক্ষেত্রেও সব পদ্ধতি সব শরীরে সমানভাবে কাজ করে না। এজন্য চাই চর্ম বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ এবং ট্যাটু যে আর্টিস্টের দ্বারা আঁকানো হয়েছিল তার সক্রিয় সহযোগিতা।

ট্যাটু অপসারণের পদ্ধতি বা সমাধান সমূহ

এই সমাধান সমূহকে কয়েক শ্রেণিতে ভাগ করা যেতে পারে। যেমন – (১) মেডিকেল পদ্ধতি বা সমাধান (২) প্রাকৃতিক সমাধান (৩) ব্যবহারিক সমাধান (৪) প্রথাগত বা প্রচলিত সমাধান

(১) মেডিকেল পদ্ধতি বা সমাধান: 

মেডিকেল সমাধানের মধ্যে পড়ে –

(ক) সালাব্রেশন মেথড:

উল্কি অপসারণ পদ্ধতিগুলির মধ্যে সালাব্রেশন প্রাচীন এবং সবথেকে বিপজ্জনক পদ্ধতি। শরীরের উপরকার নক্সাগুলি সরাতে লবণের ব্যবহার করা হয় । ব্রাশ দিয়ে ঘষে ঘষে চামড়ার উপরের রঙকে বিবর্ণ করা হয়। অনেক সময় লবণের পরিবর্তে বিকল্প হিসেবে ব্যবহার করা হয় বালি । কিঞ্চিৎ জলের সাথে লবণ মিশিয়ে ঘষতে হবে যতক্ষণ না রক্তপাত হয়। প্রক্রিয়াটি ৩০ – ৪০ মিনিট একটানা চালাতে হবে। লবণ দিয়ে ত্বকের উপরের কালি দূর করতে অত্যধিক ঘর্ষণের ফলে ত্বকে গুরুতর সমস্যা দেখা দিতে পারে, ত্বকের সংক্রমণ রোধ করা অসম্ভব হয়ে পড়ে। ক্ষেত্র বিশেষে কুৎসিত দাগের সৃষ্টি হয় এবং এই প্রক্রিয়া সম্পূর্ণ রূপে ট্যাটুর নক্সা সরাতে সমর্থ হয় না। উপরন্তু লবণ বা বালি ছিদ্র মারফত শরীরে প্রবেশ করে নানান জটিলতা তৈরি করে। বেশিরভাগ ক্ষেত্রে চিকিৎসকগণ এই প্রক্রিয়া না চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

(খ) ডার্মাব্রেশন সার্জারি

ডার্মাব্রেশন হলো এক ধরণের সার্জিক্যাল স্কিন প্ল্যানিং। দাগের চিকিৎসার সমাধান। ডার্মাব্রেশন চিকিৎসা পদ্ধতি সালাব্রেশনের অল্টারনেটিভ হিসেবে কাজ করে। চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার বা প্লাস্টিক সার্জনরা এই পদ্ধতিতে চিকিৎসা করে থাকেন। এপিডার্মিস স্তরের অপসারণ ঘটিয়ে এবং ত্বকের কিছু পরিবর্তনের মাধ্যমে কালির দাগ বা বলি ইত্যাদির চিকিৎসা করা হয়। ডার্মাব্রেশন মূলত তিন প্রকারের: (i) যান্ত্রিক ডার্মাব্রেশন (ii) লেজার ডার্মাব্রেশন (iii) রাসায়নিক ডার্মাব্রেশন

(i) যান্ত্রিক ডার্মাব্রেশন

এটি একটি অস্ত্রোপচার কৌশল। এই পদ্ধতির কার্যকলাপ ভীষণ তীব্র, সে তুলনায় মাইক্রো ডার্মাব্রেশন যান্ত্রিকভাবে কাজ করলেও তীব্রতা যথেষ্ট কম এবং সহনশীল।সব ধরণের ত্বকে মাইক্রো ডার্মাব্রেশন করা সম্ভব। যান্ত্রিক এই পদ্ধতিতে চর্ম বিশারদগণ একটি স্কিন স্যান্ডারের সাহায্যে ত্বক থেকে নক্সা বা দাগ দূর করেন।

(ii) লেজার ডার্মাব্রেশন

অস্ত্রোপচারের আগে লেজারটি দেওয়া হয়। লোকাল অ্যানাস্থেশিয়ার অধীনে ও লেজার ডার্মাব্রেশন করা যেতে পারে।ক্রিম বা ইন্‌জেকশনের দ্বারা ও দেওয়া হয়।যাদের ত্বক লিগামেন্টেড, ডার্মাব্রেশনের আগে এবং পরে ডিপার্মেন্টিং ট্রিটমেন্টের আওতাধীন থাকতে হবে। লেজার ডার্মাব্রেশনে ৫ – ৬টি সেশন প্রয়োজন হতে পারে।

(iii) রাসায়নিক ডার্মাব্রেশন

পিলিং প্রক্রিয়ার সাহায্য নেওয়া যেতে পারে। এই পদ্ধতি অনেকটা সময় – সাপেক্ষ এবং জটিল। রাসায়নিক ডার্মাব্রেশনে ফলের খোসার অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড ইত্যাদি বেশি ব্যবহার করা হয়।
ডার্মাব্রেশনের ঝুঁকি: ত্বক সংক্রমিত হতে পারে যে কোন সময়, ত্বক লাল হয়ে ফুলে ওঠা, ফুসকুড়ি বের হ‌ওয়া, চামড়ার রং পাল্টে যাওয়া ইত্যাদি নানা ঝুঁকি থেকে যায়। আবার ড্রাগ জনিত এলার্জি প্রভৃতি থাকলে ডার্মাব্রেশন করানো যাবে কি না,সব সময়ে ,সব বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন। ডার্মাব্রেশন ট্রিটমেন্ট করার পর অন্তত মাস দুয়েকের জন্য সূর্যরশ্মি এড়িয়ে চলতে হবে।

(গ) ক্রায়োসার্জারি

ট্যাটু রিমুভার হিসেবে আধুনিক পদ্ধতিগুলির মধ্যে অন্যতম একটি এই ক্রায়োসার্জারি। পদ্ধতিটির আবিষ্কারক আমেরিকান নিউরো সার্জন ইরভিং কুপার (I.S.Copper)। গ্ৰীক শব্দ ক্রাউস (Krous) থেকে ক্রায়ো (Cryo) শব্দের উৎপত্তি। এই মেথডটি ব্যবহার করা হয় মূলত ক্যানসারের কোষ ধ্বংস করার কাজে। অত্যধিক শীতল তরল পদার্থ প্রয়োগের মাধ্যমে শরীরের অসুস্থ বা অস্বাভাবিক টিস্যুকে ধ্বংস করার চিকিৎসা পদ্ধতিই হলে ক্রায়োসার্জারি। প্রথমত M R I যন্ত্রের সাহায্যে রোগে আক্রান্ত টিস্যু বা কোষগুলি চিহ্নিত করা হয়। এরপর ক্রায়োপ্রোব যন্ত্র মারফত তরল গ্যাস সমূহ, তেমন, নাইট্রোজেন, অর্গান, কার্বন ডাই অক্সাইড এবং মিথাইল-ইথাইল প্রোপেন ইত্যাদি রোগগ্ৰস্ত কোষগুলিকে হিমায়িত করতে প্রয়োগ করা হয়। ১০ থেকে ১২ সেকেন্ডের মধ্যে কোষের তাপমাত্রা নেমে আসে ১৬৫ ডিগ্ৰি থেকে ১২০‌ডিগ্ৰি সেলসিয়াসে। তখন তাপমাত্রা হ্রাসের কারণে কোষের জলীয় পদার্থ জমাটবদ্ধ হয়ে বরফপিন্ডে রূপান্তরিত হয়। বরফপিন্ডে অক্সিজেন ও রক্ত সরবরাহ বন্ধ থাকার ফলে টিস্যুটি ক্ষয়প্রাপ্ত হয়। আবার যখন ইমেজিং যন্ত্রের সাহায্যে কোষের ভিতর হিমায়িত গ্যাস নিঃসৃত হতে থাকে এবং তাপমাত্রা ২০° থেকে ৪০° পর্যন্ত উঠে যায় তখন বরফপিন্ডে পরিণত কোষের বরফ গলে যায় এবং কোষগুলি ধ্বংসপ্রাপ্ত হতে দেখা যায়। সংক্ষেপে এই হলো ক্রায়োসার্জারির কার্যপ্রণালী। প্রসঙ্গক্রমে এই পদ্ধতির সাধারণ কিছু সুবিধে -অসুবিধে উল্লেখ করা যেতে পারে।

Tattoo Machine

সুবিধে

(i) এই পদ্ধতিটি একাধিক বার প্রয়োগ করা চলে।

(ii) অন্য অনেক পদ্ধতি অপেক্ষা এই পদ্ধতির পার্শ্ব প্রতিক্রিয়া স্বল্প এবং ক্ষণস্থায়ী।

(iii) ক্রায়োসার্জারি তুলনামূলক ভাবে খুবই কম যন্ত্রণাদায়ক।

(iv) খরচ ও রক্তপাতের পরিমাণ যথেষ্ট কম।

অসুবিধে

(i) রোগাক্রান্ত টিস্যুগুলিকে সঠিক রূপে শনাক্ত করণ না করতে পারলে অনেক সুস্থ কোষ ক্ষতিগ্ৰস্ত হ‌ওয়ার সম্ভাবনা থেকে যায়।

(ii) ক্রায়োসার্জারির কারণে অনেক সময় সংক্রমিত ত্বক ফুলে ওঠে, স্নায়ু ক্ষতিগ্ৰস্ত হয়ে সংবেদনশীলতা হারায়।

(ঘ) লেজার থেরাপি

শরীর থেকে ট্যাটু অপসারণের নিমিত্ত যতগুলি পদ্ধতি বা মেথড আছে তার মধ্যে সবচেয়ে ঝুঁকি মুক্ত, আরামদায়ক ও কার্যকরী হলো লেজার থেরাপি বা লেজার ট্যাটু রিমুভ মেথড। কিন্তু প্রচুর সময় সাপেক্ষ। ৫ থেকে ১০টি সেশন কম পক্ষে নিতে হবে, দু-তিন বছর সময় লেগে যেতে পারে। এই থেরাপিতে যন্ত্রণা নেই বললে চলে, আবার সংক্রমণের সম্ভাবনা নেই এবং ত্বকের স্বাভাবিকত্ব ফিরিয়ে দিতে সক্ষম। এই চিকিৎসা পদ্ধতিতে ট্যাটু অংশের উপর লেজার ফোকাস ফেলা হয়, যার ফলে ট্যাটুর রঞ্জক পদার্থ গুলি ছোট ছোট কণাতে ভাঙতে শুরু করে। অতঃপর ইমিউন সিস্টেম নিজের থেকে কণাগুলিকে অপসারিত করে দেয়। এখানে একটা বিষয় লক্ষণীয় যে, ইমিউন সিস্টেম একক শক্তিতে রঞ্জক কণা অপসারণে অক্ষম, লেজার রশ্মির সহায়তায় শরীর থেকে অবাঞ্ছিত ট্যাটু সরাতে সফল হয়। ট্যাটুতে কমবেশি ৩৮ রকমের কালি ব্যবহার করা হয়, তার মধ্যে নীল ও কালো কালিটি খুব তাড়াতাড়ি এবং সহজে মুছে ফেলা যায়।চোখ, কান বা ঠোঁটের চারদিকের ট্যাটু অপসারণ করলে ও ক্ষেত্রগুলিতে অস্পষ্ট ছাপ থেকে যেতে পারে। লেজার তিন স্তরের। সব রকমের রঙের উপর সব লেজার কার্যকরী নয়। পৃথক পৃথক কালির ট্যাটু মুছতে পৃথক পৃথক মাত্রার লেজার প্রয়োগ দরকার। যেমন – কালো রঙের জন্য ১০৬৪ এন এম লেজার প্রয়োজন।লাল রঙের জন্য দরকার ৫৩২ এন এম লেজার। ক্ষেত্র বিশেষে টপিক্যাল অ্যানাস্থেশিয়া ও একটি অ্যান্টিবায়োটিক ওভারসিজ ক্রিমের সাহায্যে ত্বক থেকে ট্যাটু রিমুভ করা হয়। সংক্রমণের ঝুঁকি এড়াতে উক্ত প্রক্রিয়াটি সেশনের পরের দিন ও ব্যবহারের পরামর্শ থাকে।প্রতি সেশন দশ মিনিট স্থায়ী হয়। খরচ পড়ে সেশন প্রতি ৩০০ – ৪০০ ইউরো।

(ঙ) এক্সিশন মেথড

এক্সিশন মেথড অর্থাৎ ছেদন প্রক্রিয়া, সালাব্রেশন, ডার্মাব্রেশন বা ক্রায়োসার্জারির সমগোত্রীয় হলেও পদ্ধতি গত কিছু পার্থক্য আছে।এটি মূলত ক্যানসার বা ক্যানসার জাতীয় দুরারোগ্য রোগের কোষ ধ্বংস করতে ব্যবহার করা হয়। ম্যালিগন্যান্ট টিউমারের ক্ষেত্রে এক্সিশন পদ্ধতির প্রয়োগ যথেষ্ট ফলপ্রসূ।ট্যাটু অপসারণের জন্য অনেকে এই পদ্ধতির শরণাপন্ন হয়ে থাকে। এক্সিশন মেথডে ক্ষতিগ্রস্ত সমস্ত কোষ বা টিস্যু স্থানীয় অ্যানাস্থেশিয়া দিয়ে সার্জারির মাধ্যমে কেটে তুলে ফেলা হয় এবং অন্য টিস্যু দিয়ে আবার সেলাই করে পুনঃস্থাপন করা হয়। এই প্রক্রিয়া ত্বকের উপরস্তরে এবং গভীরে দুইভাবে কাজ করে।

* এতে সংক্রমণের হার খুব কম, মাত্র ১% ।

* লেজার থেরাপি ব্যর্থ হলে এক্সিশন মেথড ভালো কাজ করে।

* ছোট আকারের ট্যাটু অপসারণে পদ্ধতিটি মন্দ নয়।

* ট্যাটুর আকার বড়ো হলে মেথডটির পুনরাবৃত্তি প্রয়োজন হয়।

(২) প্রাকৃতিক সমাধান

ট্যাটু অপসারণের জন্য আধুনিক মেডিকেল ট্রিটমেন্টের বহু পূর্ব থেকে সমাধান হিসেবে প্রাকৃতিক বা ঘরোয়া কিছু টোটকা জাতীয় উপাদান কাজে লাগানো হতো। যেমন, লেবু,দ‌ই বা অ্যালোভেরা ইত্যাদি। দ‌ই বা লেবুর রস সহযোগে অ্যালোভেরার নির্যাস মিশ্রিত মুষ্টিযোগ ট্যাটুস্থানে নিয়মিত প্রলেপ লাগানো হতো বেশকিছু দিন ধরে। তবে এতে তেমন কোন চূড়ান্ত সফলতা লাভ হয়েছে এমন কোন প্রমাণ নেই। একটা বিষয় লক্ষ্য করা গেছে যে,রোদে পোড়া তামাটে ত্বকের ক্ষেত্রে অ্যালোভেরা অনেকটা কাজে আসে। কিন্তু লেবুর রসে অত্যধিক অ্যাসিড থাকার কারণে ত্বকে জ্বালা জ্বালা ভাবের সৃষ্টি করে। তবু ও প্রাকৃতিক সমাধান হিসেবে লোকে আস্থা রেখে এই প্রক্রিয়াকে কাজে লাগাবার চেষ্টা করে আসছেন বহুযুগ ধরে।

(৩) ব্যবহারিক সমাধান

ব্যবহারিক সমাধান হিসেবে গ্ৰহণ করা যেতে পারে কভার (cover) সিস্টেমকে। ট্যাটু অপসারণের যে মেডিকেল পদ্ধতি গুলি আলোচনা করা হলো তার মধ্যে প্রায় সবগুলিই কমবেশি ভীতিপ্রদ ও আক্রমণাত্মক। সহনশীল এবং নিরাপদ যে লেজার থেরাপি তা প্রচুর ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। এই সমস্ত কারণে অধিকাংশ কাষ্টমার উক্ত প্রণালী গুলির সুবিধে লাভ থেকে বঞ্চিত থাকেন। ফলে তাদের পক্ষে কভার সিস্ট্রেম অনেকটা মন্দের ভালো ও গ্ৰহণযোগ্য। যারা শরীরে ট্যাটুকে আর ধারণ করতে পছন্দ করছেন না তারা পুরোনো ট্যাটুগুলিকে নবীন ট্যাটু দিয়ে ঢেকে (cover) রাখতে পারেন। এতে গোদের উপর বিষ ফোঁড়ার মতো অস্বস্তিকর বাতাবরণ তৈরি হলেও আগের ট্যাটুর অপছন্দ -জনিত মানসিক বিকারের হাত থেকে অনেকটা রেহাই দিতে পারে এই জোড়াতালি সমাধান। কভার করার আগে পুরানো ট্যাটুগুলিকে যদি দু’একটা লেজার সেশন প্রয়োগ করিয়ে নেওয়া যায় তবে সেগুলি বেশ কিছুটা বিবর্ণ হয়ে যায় এবং কভার ট্যাটুগুলি স্পষ্ট হয়ে ওঠে। তবে যাই করুন না কেন,সকল সময় আপনার ট্যাটু শিল্পী ও চর্ম চিকিৎসকের সহযোগিতা এবং পরামর্শ সাপেক্ষ হ‌ওয়া বাঞ্ছনীয়।

(৪) প্রথাগত বা প্রচলিত সমাধান

এই সমাধানের মধ্যে শল্য চিকিৎসাকে গণ্য করা হয়। প্রাচীন রোমের মল্লযোদ্ধারা প্রচলিত এই চিকিৎসা পদ্ধতির আওতায় নিজেদেরকে সংরক্ষিত রাখতেন। পরবর্তীতে ট্যাটু অপসারণের ক্ষেত্রে অনেকেই কোন না কোন বিশেষজ্ঞ শল্য সার্জনের সাহায্য নিতেন।দক্ষ শল্য চিকিৎসক নির্দিষ্ট ট্যাটু ক্ষেত্রের ত্বকের টুকরোটি অপসারিত করার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও ক্ষতস্থানটি সেলাইয়ের মাধ্যমে প্রতিকারের ব্যবস্থা করতেন। অবাঞ্ছিত ট্যাটু দূরীকরণের এ-এক অদম্য সমাধান।

ট্যাটু রিমুভের পর জরুরি কয়েকটি টিপস

* ট্যাটু অপসারণের পর সংক্রমণ এড়াতে ত্বকের এলাকা পরিষ্কার এবং শুষ্ক রাখা দরকার।

* ট্যাটু-স্থানের ত্বক ওয়াশ করার আদর্শ উপায় সম্পর্কে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া একান্ত জরুরি।

*ত্বকের নিরাময় ও নিরাপত্তার জন্য পেট্রলেটাম জেলি বেশ কয়েক মাস ব্যবহার করা প্রয়োজন।

* প্রতিটি সেশনের পর জীবাণু মুক্ত পোশাক দ্বারা প্রায় এক সপ্তাহ পর্যন্ত আচ্ছাদিত রাখা ভালো।

পরিশেষে একটা কথাই বলতে পারি যে, ধরে ষাঁড়ে যুদ্ধ বাধিয়ে আখেরে কোন লাভ নেই, অত‌এব অকারণে চুলকে ঘা করার মতো অকর্ম করার আগে দু’বার ভেবে দেখা বুদ্ধিমানের কাজ।

প্রবোধ কুমার মৃধা | Probodh Kumar Mridha

Advantages & Disadvantages of Tattoo | ট্যাটুর উপকারিতা এবং অপকারিতা | Bengali Article 2023

ট্যাটুর ইতিহাস ও আমরা | History of Tattoo | Reasons for using tattoos | 2023

Bengali Poetry 2023 | বৃন্দাবন ঘোষ | কবিতাগুচ্ছ ২০২৩

Bengali Poetry 2023 | মোঃ ওয়াসিউর রহমান | কবিতাগুচ্ছ ২০২৩

ট্যাটু রিমুভ কি সম্ভব | ট্যাটু রিমুভ করার উপায় কী | ট্যাটু রিমুভাল আদৌ সঠিকভাবে কাজ করে | শুধুমাত্র লেজারে ট্যাটু রিমুভ করা সম্ভব | কোথায় থেকে ট্যাটু রিমুভ করে | স্থায়ী ট্যাটু অপসারণ করা সম্ভব | আপনি একটি উলকি বন্ধ করতে পারেন | কতদিন পর ট্যাটু তোলা যায় | কিভাবে স্থায়ীভাবে ট্যাটু অপসারণ | ট্যাটু মুছুন কিন্তু ভেবে | ট্যাটুগুলি কীভাবে সরিয়ে ফেলা যায় | ট্যাটু রিমুভ | ট্যাটু রিমুভ করতে যোগাযোগ করুন | ট্যাটু অপসারণের পদ্ধতি | ট্যাটুর উপকারিতা এবং অপকারিতা | ট্যাটু করার ১০টি টিপ্‌স | ট্যাটু অপসারণের পদ্ধতি বা সমাধান সমূহ | মেডিকেল পদ্ধতি বা সমাধান | সালাব্রেশন মেথড | ডার্মাব্রেশন সার্জারি | যান্ত্রিক ডার্মাব্রেশন | লেজার ডার্মাব্রেশন | রাসায়নিক ডার্মাব্রেশন | ক্রায়োসার্জারি | লেজার থেরাপি | এক্সিশন মেথড | প্রাকৃতিক সমাধান | ব্যবহারিক সমাধান | প্রথাগত বা প্রচলিত সমাধান | ট্যাটু রিমুভের পর জরুরি কয়েকটি টিপস | ক্রায়োসার্জারি কি | ক্রায়োসার্জারি বলতে কি বুঝ | ক্রায়োসার্জারি তাপমাত্রা কত | ক্রায়োসার্জারি ব্যবহৃত যন্ত্রপাতি হলো | ক্রায়োসার্জারির খরচ | ক্রায়োসার্জারি ব্যবহৃত হয় কোনটিতে | ক্রায়োসার্জারির উদ্ভাবক কে | ক্রায়োপ্রোব বলতে কি বুঝায় | ক্রায়োসার্জারি চিকিৎসা পদ্ধতি | বাংলা প্রবন্ধ | বাংলার লেখক | প্রবন্ধ ও প্রাবন্ধিক | সেরা প্রবন্ধ ২০২৩ | শব্দদ্বীপ | শব্দদ্বীপের লেখক | বাংলা ম্যাগাজিন | ম্যাগাজিন পত্রিকা | শব্দদ্বীপ ম্যাগাজিন

Remove Ointment in bangla | How to Remove a Tattoo at Home | How to Make & Remove Tattoo | Surgical Excision | Ligature and excision method | Electrosurgical shave excision | Mole shave before and after | Mole shaving vs excision | Cosmetic lesion removal | Skin excision | Shave excision dermatofibroma | Dermatology excision procedure | Shave and cautery | Laser Therapy | Effects of LASER Therapy | Laser therapy price | High power laser therapy in physiotherapy | Laser therapy machine | Laser therapy for pain | How does laser therapy work | Laser therapy in Physiotherapy | Laser therapy for cancer | Cryosurgery | Dermabrasion | Tattoo removal by CO laser dermabrasion | Microdermabrasion | Dermabrasion results | Dermabrasion meaning | What is dermabrasion facial | Dermabrasion cost | Dermabrasion treatment | Dermabrasion side effects | Dermabrasion Surgery | Dermabrasion Removal Treatment | Is it possible to remove tattoos | Can a tattoo be completely removed? | What kind of tattoos Cannot be removed? | Is tattoo removal painful? | Are some tattoos impossible to remove? | tattoo removal | how to remove a tattoo at home | how many sessions to remove tattoo | laser tattoo removal | tattoo removal cream | best tattoo removal | Can Lasers Remove Tattoos Completely | Can tattoos be removed | How tattoos are removed | Complications of Tattoos and Tattoo Removal | Does Laser Tattoo Removal Really Work? | Painless Tattoo Removal | Can a Tattoo Be Removed Naturally? | bengali article writing | bangla news article | bangla article rewriter | article writing | article writing ai | article writing app | article writing book | article writing bot | article writing description | article writing example | article writing examples for students | article writing for class 8 | article writing for class 9 | article writing format | article writing gcse | article writing generator | article writing global warming | article writing igcse | article writing in english | article writing jobs | article writing jobs for students | article writing jobs work from home | article writing lesson plan | article writing on child labour | article writing on global warming | article writing pdf | article writing practice | article writing topics | trending topics for article writing 2022 | what is article writing | content writing trends 2022 | content writing topics 2022 | Definite Article | Article Writer | Short Article | Long Article | Bengali Article | Shabdodweep Writer | Shabdodweep | tattoo shops near me | tattoo near me | tattoo shops | medusa tattoo | maori tattoo | american traditional tattoo | phoenix tattoo | yakuza tattoo | neo traditional tattoo | traditional tattoos | trash polka tattoo | blackout tattoo | cherry blossom tattoo | memento mori tattoo | watercolor tattoo | eye tattoo | black and grey tattoo | space tattoo | moth tattoo | back tattoos | chest tattoo | world tattoo | laser tattoo | chinese tattoo | rabbit tattoo | aztec tattoo | head tattoos | chest tattoos for men | tribal designs | la familia tattoo | finger tattoos | bicep tattoo | Shabdodweep Writer | Shabdodweep | Shabdodweep Founder

3 thoughts on “Is it possible to remove tattoo | ট্যাটু রিমুভ কি সম্ভব? | 2023”

  1. I’m so happy to read this. This is the kind of manual that needs to be given and not the random misinformation that’s at the other blogs. Appreciate your sharing this greatest doc.

    Reply
  2. I wanted to create you the very small word in order to say thank you yet again relating to the unique techniques you’ve provided at this time. This has been generous with people like you to allow openly all that a number of us would have distributed as an ebook in making some money for themselves, even more so considering that you could possibly have done it in the event you desired. Those suggestions in addition acted to become a great way to fully grasp that most people have similar dream similar to my very own to understand somewhat more when considering this issue. I’m certain there are many more pleasurable situations in the future for individuals who read carefully your website.

    Reply
  3. Great article and straight to the point. I don’t know if this is truly the best place to ask but do you people have any ideea where to employ some professional writers? Thanks 🙂

    Reply

Leave a Comment

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.