Poetry Bengali Collection – Nilmadhab Pramanic
ভুল – নীলমাধব প্রামাণিক
(১)
ভুল সে ছিল অনেক খানি
ঠিক যা কিছু
ঠিক ছিলোনা তার।
ভুল যা কিছু
সবাই জানে সবাই বলে।
কবে কোথায় ঠিক কতোটা
কি ভুল ছিলো —
ছিলো কি ভুল।
গুছিয়ে বলে বুঝিয়ে বলে
ধরিয়ে দেয় যত্ন করে।
কেউ কখনো বলেননি তো
ঠিক ছিল কি
কি ছিলো ঠিক।
বোধহয় কিছুই ঠিক ছিলো না
তাই বলেনি।
ভুল সবটাই সবটাই ভুল।
(২)
কোথাও কোনো ভুল ছিলো না
সত্যি তো ভুলচুক ছিলো না
হয়তো ছিলো বোঝার ভুল।
বোঝার ভুলেই ভুল বুঝেছেন
ভুল ভেবেছেন সমস্তটাই
দক্ষ মানুষ ভুল করেনি
যা করেছেন হিসাব কষেই।
জেনে শুনেই বাড়িয়ে বলা
গুছিয়ে বলা আগ বাড়িয়ে
হিসাব নিকাশ গুলিয়ে দিতে।
কোথাও কোনো ভুল বোঝা নেই
ধান্দা আছে ভুল ভাবা নেই
তবুও কোথাও ভুলচুক নেই
কোথাও কোনো ভুল ছিলো না।
(৩)
তোমায় আমি ভুল বলিনি
এক্কেবারেই
ঠিক বলেছি।
তুমি তো ভাই ভুল ধরা লোক
ভুল ভেবে তাই শোক পেয়েছ।
সকল কাজে ভুল ধরা ঝোঁক
তাই দুচোখে ঠিক দ্যাখো না
ভুলের মাঝে ঠিক যেগুলো
তার কখনও খোঁজ রাখো না।
এই যে এতো কথার ভিড়ে
হয় কিরে ভাই সমস্ত ভুল?
ভুল বলতে ভুল করি না
সত্যি কবে ভুলেই গেছি।
ভুল ছিলোনা কোনো কথায়
তুমিই কেবল ভুল ভেবেছ।
(৪)
হয়তো আমার ভুল হয়েছে
দেখায় কোনো
ভুল ছিলো না।
হয়তো বোঝার ভুল হয়েছে
জানার কোনো
ভুল ছিলোনা ।
হয়তো আমার ভুল হয়েছে
বলায় কোনো
ভুল ছিলো না।
হয়তো শোনায় ভুল হয়েছে
বোঝার কোনো
ভুল ছিলো না।
চলার পথে ভুল হয়েছে
চলায় কোনো
ভুল ছিলো না।
(৫)
এখন আমি ভুল বকি না
ভুল দেখিনা
তেমটি আর।
ভুল বুঝি না আগের মতো
বুঝিয়ে দিলে
বুঝতে পারি।
এখন আমি ভুল করি না
ভুল যেগুলো
ধরতে পারি।
ভুল করে কেউ ভুল ভাঙালে
ভুলের কদর
করতে জানি।
তাইতো এখন ভুল করি না
ভুলগুলোকে
যতন করি।
সোন্দে পোদিব – নীলমাধব প্রামাণিক
মা মাসিরা তুলসী থানে
সোন্দে পোদিব থুলে,
আকাশ থেকে শাঁকের ফুঁকে
সোন্দে আসে উলে।
সাদগেরামের ঘোন্টা-কাঁসোর
এক সোঙ্গে বাজে,
পোদিব শিখা কাঁপতে থাকে
অন্দোকারের মাজে।
বাড়ির সোবাই নুইয়ে মাতা
তুলসী থানে যায়,
দু হাদ জুড়ে নোমো করেই
কোপালে হাদ-ঠেকায়।
বাদায় থেকে বাপ কাকারা
বাড়িই ফিরে এসে,
চাটাই পেতে দাবার ওপর
সোবাই মেলে-মেশে।
আমরা বোসে ওননো মুড়ে
সোঙ্গে নে পাততাড়ি,
ট-ভ কোরি অনেক পোড়ি
মাতায় ওটে বাড়ি।
রাত যতো হয় জোমাট বাঁদে
ততোই অন্দোকার,
গাচে গাচে আলো নাচে
জোনাকি পোকার।
ঝিঁ ঝিঁ ডাকে শেয়াল ডাকে
কেরোম ঝেনো হয়,
ভুত পেন্নির গপ্পো বেয়ে
উলতে থাকে ভয়।
দেলগিরি টা উসকে দিলে
এটটু আলো বাড়ে,
তবুও ভয় লেইপে পড়ে
কোচি কাঁচার ঘাড়ে।
বাদাবনের দেশ – নীলমাধব প্রামাণিক
আজ আমাদের জাঁতাল পুজো
জলকে যাবি চল
আঁকে বাঁকে যাচ্চে বোয়ে
গোমোর নোদির জল।
নারায়োণীর বারা আচে
আচে দোখিন রায়
ভাটি দেশের নোনা বাদায়
বোইচে দখিন বায়।
আর রোয়েচে ঠাকুরান
মনি নোদির ঢেউ
তাদের আঁকে বাঁকে বোসে
জাঁতাল পুজে কেউ।
বন বাদাড়ের গাচে গাচে
খোলসে ফুলের মৌ
বনে থেকে আসবে মরদ
আশায় জাগে বউ।
বাগের ডেরায় বাদাবনে
চোলতে লাগে ডর
নারায়ণী মা ঠাগরণ
ওটেন বাগের পর।
আচেন দেবী নারায়ণী
তালে কিসের ভয়
আমার মরোদ বাদাবনের
দেশ কোরেচে জয়।
নোদির সোত – নীলমাধব প্রামাণিক
এঁটকে গেচে নোদির সোত
সাত কোপাটের মুকে
পত হেইরেচে এঁকে বেঁকে
পাঁচ পুগরে ঢুকে।
অনেক কাল আগের কোতা
উটতো নদিই বান
নোনা গেড়ে বাদায় তকোন
চাষ হতুনি ধান।
সে নোদি টা শুইকে গেচে
হেইতে নেচে লোক
নোদিখাতের জমি জমা
কোত্তেচে মাপ জোক।
মাচের ভেড়ির ওত্যেচারে
বন বাদা নি আর
নানা জাতের পাক-পাকালি
দেকতে পাওয়া ভার।
আদ্যিকালের নোদি একোন
হাঁটু সোমান জলে
কোতাও আচে কোথাও নি
বুজেচে জোঞ্জালে।
পেলাস্টিকের ঝাঁক – নীলমাধব প্রামাণিক
গাঁ গঞ্জের বিল বাওড়ে
ভাসতো শালুক পাতা
একোন শুদু পেলাস্টিক
শিশির বোতোল যা তা।
পুগরেও তো যায়নে ওলা
পা দিলে বোজগানি
পেলাস্টিকের ঝাঁক ওটে
জাল ঝোদি বা টানি।
কেলতানি জল গন্দো ছাড়ে
মাচমরে সব ভাসে
পচা জলের পুকুর দেকে
যাবেনে কেউ পাশে।
কাপোড় কাচা বাসোন মাজা
পুকুরে আর যায়না
সাঁতোর কাটা চ্যানের মজা
বাচ্চারা আর পায়না।
কলের তোলা জলে একোন
বাদরুমে চ্যান করে
গাবা গাবা পেলাস্টিকে
পুকুর গেচে মরে।
বলদিনি ভাই – নীলমাধব প্রামাণিক
সারাবেলা জাল ঠেঁইয়ে
মাচ ওটেনে জালে
এটটা সোমায় জলে-মাচে
সোমান ছিলো খালে।
বোষসা এলে বাদায় বাদায়
ঝাঁক চোরাতো মাচে
বলদিনি ভাই সেদিন গুনো
একোন কি আর আচে।
আদাড় বাদাড় বন জঙ্গোল
শ্যাল কোটাশ আর ফেউ
সব গেচে সেই চুলোদ্দোরে
কুকুর তোলে ঘেউ।
হেইরে গেচে হায়না সোঁড়েল
পাইনা জেগোল বেঁড়ো
গরু বেগোরে দুদ জোটেনা
অভাব আচে এরও।
অনেক পাকির পাইনা দেকা
ফোড়িং পোজাপোতি
হাড় হাবাদে মানুষ গুলোর
জানিনা দুর্গতি।
(কবিতাগুলি দক্ষিণ চব্বিশ পরগনার কথ্য ভাষায় রচিত, যাকে কলকাতা শহরের লোক-জন মূলত দোকখিনিদের ভাষা অর্থাৎ দোখনো ভাষা বলে।)
পথ চিনে চিনে – নীলমাধব প্রামাণিক
দিনে ও দুপুরে দুপুরে ও দিনে
ঠিক চলি ফিরি
পথ চিনে চিনে
পূব-পশ্চিম উত্তর-দখিনে।
পথ চিনে চিনে ব্যথা চিনচিনে
টানা বেগ পাই
লাফাই ঝাঁপাই
রাত্রি দুপুরে সন্ধ্যার দিনে।
তবু রাতদিন দিন আর রাত
পথের উপরে
নানা ঘোরপ্যাঁচ
অসম লড়াইয়ে হই কুপোকাত।
ওরে চিনচিনে আর কিনকিনে
ব্যথাটাই বাড়ে কমে
রোলার তো ফুলদমে
কি ভীষণ ভার লাগছে রে দুর্দিনে।
ডাল আলুভাতে – নীলমাধব প্রামাণিক
রোজ রোজ খাই
ডাল আলুভাতে আলুভাতে ডাল
জাগলে সন্ধ্যা ঘুমালে সকাল
রোজ রোজ ভাবি
আজ নয় কাল আজ নয় কাল
দিন চলে যায়, চলে যায় কাল।
রোজ রোজ ফুঁসি
ঘিরে ঘিরে ধরে এই সমকাল
ঘুরে ফিরে দেখি এ কী হালচাল।
রোজ রোজ দেখি
যতি আর দাঁড়ি এই কমা কাল
আগুনে ফুটছে চাল আর ডাল
রোজ রোজ দাবী
হয়েযায় ঠিক পুরো বানচাল
ডাল আলুভাতে আলুভাতে ডাল।
এই আলো ছায়া – নীলমাধব প্রামাণিক
এই আলো ছায়া অকারণ মায়া
ছাড়িয়ে অনেক দূর
এগিয়ে চলার পরে
কোন ঘুরপথে মন গেছে ঘুরে
সেই ছায়াঘন
মায়াময় আবর্তে।
সরিয়েছি চোখ এই অবয়ব
সরেছি অনেক ঢের
হয়নি মনের ফের।
অকারণ মায়া এই আলোছায়া
রেখেছে আপন করে
তাই যাইনি কোথাও সরে।
সরে তো যাইনি মরেও যাইনি থেমে
এই ছায়াময় জগতে
রয়েছি অনন্ত এক ফ্রেমে ।
জল দাগ – নীলমাধব প্রামাণিক
অনেক দিন পর আজ আবার
জানালার আবছায়া কাঁচে
মৃদু শব্দের ঝনঝনি।
উন্মাদ বৃষ্টির ছাট
হৃদয় ভিজিয়ে যাচ্ছে
একটুও বিরক্তিকর বোধ হয় না
বেশ লাগে এই জল দাগ।
আবার পালাকরে ফিরে যাবে
বর্ষার এই জলরাশি
মুছে যাবে জানালার জল বিন্দু
তার সুখানুভূতি আর সেই
জলদাগ রয়ে যাবে মনের অতলে।
যেভাবে মানচিত্রে অনেক জলধারা
রেখে গেছে দাগ।
ফ্যাতাড়ু – নীলমাধব প্রামাণিক
সাঁই সাঁই বাঁই বাঁই বন বন ফ্যাতাড়ু
পত্ পত্ পতাকা জীবন
কোথাও সে তাড়া খায়
আর খায় ঝাড়ু কেবল ফ্যাতাড়ু।
কোথাও ঠেকনা জোটে সম্বল গাড়ু
পড়ে পাওয়া ক্ষণকাল
কুড়িয়ে বাড়িয়ে পাওয়া
কারো কেউ নয় একলা ফ্যাতাড়ু।
দারুণ সস্তা মাল ধারে না সে কারু
এধারে ওধারে খাদ
খাদে বয় জীবনের সুর
তবু খাঁটি কেবলম নিখাদ ফ্যাতাড়ু।
জীবন শৈলীতে তার আঁচড় সুচারু
বেমক্কা ঝক্কি ঝুট কই
যেভাবে কাটছে কাল
তাতেই কামাল করে এগোয় ফ্যাতাড়ু।
বুড়ো বটতলা – নীলমাধব প্রামাণিক
শুনেছি এখানে একটা বিশাল
ছায়া নেমে আসতো
বেলা বাড়লে
আস্তে আস্তে সরতে সরতে
পাশের জলাভূমি পেরিয়ে
একটা সময়ে গাঢ় হতে হতে
সদ্য নামা সন্ধ্যার আবছায়াতে
হারিয়ে যেতো ছায়া।
এখানে এখনো ছায়া নামে
কার্নিশ বেয়ে
অনেকে বলেন উন্নয়নের আদল
বহুতল আবাসনের ছায়ায়
নিশ্চিন্তে ঘুমায় কুকুর।
এটাই কি সেই বুড়ো বটতলা!
ছত্রছায়া – নীলমাধব প্রামাণিক
যার পত্র ছায়ায় এতদিন কয়েক পুরুষ
পেয়ে এসেছিল মায়াময় ছায়া
আজ তার বড় দুর্দিন
একটুও নিশ্চিত নেই তার থাকা
না থাকার ।
বেঁচে বর্তে থাকাটাই বড় বালাই
যাদেরকে এতটা কাল
সস্নেহে বিলিয়েছে ছায়া
তারাই তো ছিন্নমূলের পাকাপাকি
বন্দোবস্ত করতে পরিশ্রম
করে চলেছে দফায় দফায়।
অথচ সে নির্বিকার ভাবে আজও
তাদেরকে নিয়মিত বিলিয়ে যাচ্ছে
অকৃপণ সুশীতল ছায়া
যাদের ছত্রছায়ায় আরো একটু
বাঁচার মতন বাঁচতে চেয়েছিল।
আকুলতা – নীলমাধব প্রামাণিক
এখানে কেউ প্রকৃতি খেদায় রোজ
এই কেউ মানে
তুমি আমি, আরও আরও
নদীর গর্ভে নৃশংসতার থাবা
আদাড়ে মানুষ
বাদাড় করেছে সাফ।
লোভের আগুনে দাউ দাউ
বাদাবন
ভূমিজ প্রাণের বাঁচবার আকুলতা
আমোদে প্রমোদে বেড়ে যায় বিলাসিতা
করার কিছুই নেই
বাতাস কাঁপছে ত্রাসে
মুঠো মুঠো করে ছড়ানো দূষণ কণা
তেড়ে যায় উল্লাসে ।
উন্নয়ন – নীলমাধব প্রামাণিক
মসৃণ পথে এসেছে উন্নয়ন
নদীপথ গেছে থেমে
চলতে চলতে থমকে গিয়েছে ধারা
চলাচলের বদলেছে চালচলন
জীবন জীবিকা ঘুরপথে গেছে ঘুরে
ঘাটে ঘাটে নেই পারাপার হাঁকডাক
নেয়ে টেনে যায় উন্নয়নের রেশ
জল জীবনের যাপন অথৈ জলে
মাছের আকালে জেলে আজ মজদুর
জলের নূপুর তেমন বাজে না আর
আড়খেয়া দেওয়া লোকটা কেরালাগামী
দল দল লোক চলে যায় ভিন দেশে
নদীর ওপরে কংক্রিটে গড়া ব্রিজে
মাঝিরা এখন চালায় মোটর ভ্যান ।
প্রগতি – নীলমাধব প্রামাণিক
সেদিন বেদম গানের গুঁতোয়
জমকালো উৎসব
দেদার আলোয় ঝলসানো চারদিক
আলোক মালায় উদ্ভাসিত রাত।
গড়িয়ে পড়া তলায় ঠেকা বোধহয়
একেই বলে।
বোমাবাজির দারুণ কারিকুরি
শঙ্কা বাড়ায় হয়তো কিছুজনে
তবুও বহর বছর বছর বাড়ে
বাতাস বয়ে বেড়ায় বারুদ ঘ্রাণ।
আমরা এগিয়ে যাই
প্রগতির বুলি ঝেড়ে অনবরত।
নীলমাধব প্রামাণিক | Nilmadhab Pramanic
Valentine Day Speciality | ভালোবাসা দিবস | Top New Bengali Article 2023
Shankhakshetra Puridham and Madala Panji | শঙ্খক্ষেত্র পুরীধাম ও মাদলা পাঁজির রাজবৃত্তান্ত
Pancha Byanjan | পঞ্চব্যঞ্জন | জয়ন্ত কুমার সরকার | রম্যরচনা | 2023
City and nature | শহর ও প্রকৃতি | New Bengali Article 2023
Shabdodweep Web Magazine | Bengali Poetry Collection | Nilmadhab Pramanic
Bengali poetry, with its deep-rooted cultural history and emotional depth, has long been admired and celebrated for its artistic brilliance. A rich tradition that spans centuries, Bengali poetry reflects the vibrancy of Bengali culture, history, and the everyday lives of its people. At Shabdodweep Web Magazine, we bring to you a curated Poetry Bengali Collection that spans both classic and modern works, showcasing some of the most significant contributions to the world of Bangla Kobita (Bengali poems).
Here, we will explore the breadth of Bengali poetry, from the timeless Bengali Classic Poetry to the bold, contemporary voices of Modern Bengali Poetry. We will also highlight the contributions of acclaimed poets like Nilmadhab Pramanic, whose works have been regularly featured in our collection. Whether you’re a long-time fan of Bangla Poetry or a newcomer eager to discover the beauty of this literary form, our Poetry Bengali Collection offers something for everyone.
The Charm of Bengali Poetry: A Historical Overview
Bengali poetry has a long, illustrious history that dates back to the ancient period. The evolution of Bengali poetry can be categorized into several distinct periods, each marked by unique literary movements and poetic forms.
Bengali Classic Poetry: This period encompasses the works of legendary poets like Rabindranath Tagore, Kazi Nazrul Islam, and Michael Madhusudan Dutt. These poets laid the foundation for modern Bengali literature, weaving intricate verses that touch upon themes of love, nationalism, social justice, and the human experience.
Modern Bengali Poetry: The 20th century saw a dramatic shift in Bengali poetry. Modern poets moved away from rigid structures and embraced free verse, focusing on contemporary issues and personal expression. Poets like Jibanananda Das, Sukanta Bhattacharya, and Nirmalendu Goon began experimenting with new forms, producing works that still resonate today.
At Shabdodweep Web Magazine, we are committed to preserving and promoting these rich traditions through our Bengali Book of Poems and Poetry Bengali Collection. We continuously feature a blend of classic masterpieces and fresh modern voices to provide readers with a comprehensive view of Bengali poetry’s evolution.
Nilmadhab Pramanic: A Contemporary Voice in Bengali Poetry
One of the most prominent contemporary poets featured in our Poetry Bengali Collection is Nilmadhab Pramanic. A versatile writer and poet, Nilmadhab’s works have made a significant impact on the Bengali literary scene. His poems are known for their emotional depth, intricate symbolism, and explorations of themes such as identity, love, and societal change.
At Shabdodweep Web Magazine, we take immense pride in featuring his works, providing a platform for readers to engage with his thought-provoking poetry. Nilmadhab’s poetry is a fine example of how modern Bengali poetry continues to evolve while staying true to its cultural roots.
The Diverse World of Poetry Bengali Collection
Bangla Kobita: A Glimpse into the Soul of Bengal
At the heart of our Poetry Bengali Collection is Bangla Kobita—poetry written in the Bengali language that resonates with readers on a deeply emotional level. Whether you are exploring the works of Rabindranath Tagore or discovering emerging voices like Nilmadhab Pramanic, Bangla Kobita offers an intimate journey into the heart of Bengali culture.
Our Poetry Bengali Collection at Shabdodweep Web Magazine celebrates this literary tradition by presenting a variety of Bangla poetry forms, including lyrical poems, free verse, sonnets, and narrative poems. We strive to make these poetic works accessible to a global audience, offering insights into the socio-political, philosophical, and emotional landscapes of Bengal.
Bengali Classic Poetry: The Legacy of the Masters
Bengali classic poetry is immortal, and its influence can be seen in the works of countless poets who followed. The elegance and poignancy of poets like Tagore, Nazrul, and Madhusudan Dutt continue to inspire readers and writers alike. At Shabdodweep Web Magazine, we have a dedicated section for Bengali Classic Poetry, where you can immerse yourself in the immortal words of these literary giants.
The Bengali Book of Poems we offer brings together the best works from these classic poets, allowing readers to experience the beauty of language, thought, and emotion that is woven into each line.
Modern Bengali Poetry: Fresh Perspectives for a New Generation
While Bengali classic poetry reflects timeless themes, modern Bengali poetry explores new horizons. With a focus on individual expression and social critique, modern poets experiment with language, form, and subject matter. Poet like Nilmadhab Pramanic reflects the changing tides of Bengali society, addressing themes like urbanization, political change, and the complexities of human emotion.
At Shabdodweep Web Magazine, we ensure that our Poetry Bengali Collection includes a healthy mix of these voices, making modern poetry accessible to readers who are eager to discover new ways of thinking and feeling.
Bangla Poetry PDF Collection: Easy Access to Bengali Poems Online
To make Bengali poetry more accessible, we offer a Bangla poetry PDF collection. This digital archive allows readers to explore our Poetry Bengali Collection from anywhere in the world, at any time. Whether you’re a fan of Bangla Kobita, classic Bengali poetry, or modern voices like Nilmadhab Pramanic, you can easily download and enjoy a wide range of works at your convenience.
Why Choose Shabdodweep Web Magazine for Your Bengali Poetry Collection?
Expert Curatorship: Our team of literary experts and passionate poets curates a diverse selection of Bengali poems that range from the classics to contemporary works, ensuring you always find something new and exciting.
Accessible Formats: Whether you prefer to read online, download a Bengali Book of Poems, or explore a Bangla Poetry PDF Collection, we provide multiple formats to make your reading experience enjoyable.
A Platform for New Voices: Shabdodweep Web Magazine isn’t just about preserving the old; we are committed to giving new and emerging poets a voice. Our platform provides a space for modern Bengali poetry to flourish and be heard by a wider audience.
FAQs About Poetry Bengali Collection at Shabdodweep Web Magazine
Q1: What is the focus of the Poetry Bengali Collection at Shabdodweep Web Magazine?
Our Poetry Bengali Collection covers a wide range of Bengali poetry, including Bangla Kobita, Bengali Classic Poetry, and Modern Bengali Poetry. We strive to present a balanced mix of traditional works by legendary poets and fresh, contemporary voices like Nilmadhab Pramanic.
Q2: Does Shabdodweep Web Magazine feature works from contemporary Bengali poets?
Yes, we feature the works of contemporary poets like Nilmadhab Pramanic. His poetry, along with that of other modern poets, is an integral part of our Poetry Bengali Collection.
Q3: How can I contribute to the Poetry Bengali Collection on Shabdodweep Web Magazine?
If you’re an aspiring poet, you can submit your contents to Shabdodweep Web Magazine. We actively encourage emerging poets to share their voices and contribute to the ever-growing world of Bengali poetry.
Q4: What makes Shabdodweep Web Magazine different from other literary websites?
Our unique combination of Bengali Classic Poetry, Modern Bengali Poetry, and curated works by celebrated poets like Nilmadhab Pramanic sets us apart. We prioritise both literary tradition and innovation, offering a comprehensive collection that appeals to poetry enthusiasts of all backgrounds.
Conclusion
At Shabdodweep Web Magazine, we are passionate about showcasing the depth and diversity of Poetry Bengali Collection. From classic works that have shaped Bengali literature to the latest contributions by modern Bengali poets like Nilmadhab Pramanic, our magazine offers a comprehensive and accessible platform for poetry lovers. Explore, enjoy, and immerse yourself in the world of Bangla Kobita today!
Sabuj Basinda | High Challenger | Follow our youtube channel – Sabuj Basinda Studio