God Kartikeya or Murugan in Orissa | Avijit Pal | Best Article 2023

Sharing Is Caring:

ওড়িশার পটচিত্রে কার্তিক – অভিজিৎ পাল [God Kartikeya or Murugan in Orissa]

ভগবতী সতীর তনুত্যাগের অনেক বছর পর গিরিরাজ হিমালয় দেবী আদ্যাশক্তিকে কঠোর তপস্যায় তুষ্ট করে তাঁকে কন্যারূপে লাভ করেছিলেন। পর্বতরাজের কন্যারূপে জন্ম নেওয়ায় দেবী মহামায়ার নামকরণ হয়েছিল পার্বতী। গিরিরাজের কন্যা হয়েও শৈশব থেকেই তিনি কঠোর তপস্যায় বৈরাগীর শিরোমণি মহাদেব শিবের প্রতি অনুরাগী হয়ে উঠেছিলেন। তিনি শিবকেই পতিরূপে পেতে চেয়েছিলেন। কিন্তু কৈলাসে সতীর বিরহের পর মহাযোগী মহাদেব নিত্য সমাধিতে ডুবেছিলেন। অন্যদিকে অসুররাজ তারকাসুরে আশীর্বাদ ও বিধিলিখন ছিল শিব ও শক্তির সন্তান ছাড়া আর কেউই তার সংহার করতে পারবেন না। ফলে সতী দেবীর তনুত্যাগের পর তারকাসুর প্রায় অজেয় হয়ে উঠেছিলেন। এই জটিল পরিস্থিতিতে অসুরদের প্রতাপ বৃদ্ধি পেলে স্বর্গের দেবতারা সঙ্কটে পড়েছিলেন। অবশেষে দেবতাদের পরিকল্পনায় অনেক ঘটনা পার করে শিব ও পার্বতী প্রচলিত বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। মহাদেব শিব ও ভগবতী পার্বতীর আনন্দবর্ধনের জন্য কুমার কার্তিকের জন্ম হয়েছিল। কিশোর বয়সেই কার্তিক তারকাসুরকে সংহার করে দেবতাদের স্বর্গভূমি ফিরিয়ে দিয়েছিলেন। এই যুদ্ধের প্রাক্কালেই হরগৌরীর পুত্র কার্তিক স্বর্গভূমে দেবসেনাপতির পদাধিকারী হয়েছিলেন। সারা ভারতের বিভিন্ন প্রদেশে কার্তিকের এক এক রকম বৈচিত্র্য রয়েছে। কোথাও কার্তিক চিরকুমার, আবার কোথাও তিনি বিবাহিত। কোথাও তিনি ষড়ানন ও দ্বাদশভুজ, আবার কোথাও তিনি একান্ন ও দ্বিভুজ। এছাড়াও প্রদেশের পার্থক্যে কার্তিকের গাত্রবর্ণ, অস্ত্র, বস্ত্রের রঙ, কপালের তিলক, বাহন ইত্যাদি বিষয়ে বিভিন্ন রকমফের রয়েছে। এর মধ্যে ওড়িশার পটচিত্রে বেশ কয়েকটি দিক থেকে কার্তিকের স্বাতন্ত্র্য লক্ষ্য করা যায়।

যেমন— ১) ওড়িশার পটচিত্রে কার্তিক সাধারণত ষড়ানন ও দ্বিভুজ। ২) তাঁর বাহন হিসেবে পুরুষ ময়ূর ওড়িশার পটচিত্রে স্বীকৃতি পেয়েছে। ৩) শিব ও গৌরীর মতোই তাঁদের সন্তান কার্তিকও তিন নয়নের অধিকারী। ৪) তাঁর গাত্রের প্রধান রঙ গৌরীর মতোই উজ্জ্বল হলুদ। ৫) পটচিত্রে কার্তিকের বস্ত্রের প্রধানত রঙ সাদা, এছাড়াও পটচিত্রে ঘন নীল ও গাঢ় সবুজ রঙের বস্ত্রের ব্যবহারও দেখা যায়। ৬) ওড়িশায় কার্তিকের প্রধান অস্ত্র বাংলার কার্তিকের মতোই ধনুক ও শর। ৭) কার্তিকের কপালে ত্রিপুণ্ড্রক তিলকের আঙ্গিকের ব্যবহার দেখা যায় ওড়িশার পটচিত্রে। ৮) পটচিত্রে কার্তিকের শিশু, কিশোর ও পূর্ণবয়স্ক তিন রকমের রূপই দেখা যায়। ৯) ওড়িশার প্রাচীন পটচিত্রে কার্তিক সাধারণত চিরকুমার, যে সব সশক্তিক কার্তিকের পটচিত্র ওড়িশায় পাওয়া যায় তা অপেক্ষাকৃত আধুনিক সময়ের সংযোজন। ১০) ওড়িশায় কার্তিকের পটচিত্র সংখ্যায় কম আঁকা হলেও বিভিন্ন দেবতার পটে কার্তিকের উপস্থিতি দেখা যায়।

গৌরীপুত্র কার্তিক

স্কন্দপুরাণ অনুসারে ভগবতী পার্বতী তথা গৌরীর প্রথম পুত্র কার্তিক। সন্তানের প্রতি মায়ের বাৎসল্য ভারতীয় সংস্কৃতিতে অপার শ্রদ্ধায় বন্দিত হয়েছে। ভারতভূমি প্রাচীনকাল থেকে ঈশ্বরের পিতৃরূপের মতো ঈশ্বরের মাতৃরূপের প্রতিও আস্থাশীল। বিশেষত সনাতন ধর্মের শাক্ত শাখায় ঈশ্বরের মাতৃরূপের জয়গান গাওয়া হয়েছে সর্বাধিক। মায়ের সন্তানের প্রতি একনিষ্ঠ ও নিঃশর্ত ভালোবাসাকে ঐশ্বরিক মাধুর্যের স্বীকৃতি দেওয়া হয়েছে। এই মাতৃচেতনা তথা ঈশ্বরচেতনা ভারতের সিন্ধু সভ্যতার সমসাময়িক মাতৃমূর্তির মধ্যেও দেখা গিয়েছিল। বর্তমান ভারতের পূর্বাঞ্চলে বিশেষত ঝাড়খণ্ড-ওড়িশা-বঙ্গ-অসম অঞ্চলে বিষ্ণুক্রান্তা তন্ত্রের প্রভাবে ঈশ্বরের মাতৃরূপের জয়গান গাওয়া হয় সবচেয়ে বেশি। এর প্রভাব এসে পড়েছে ওড়িশার পটচিত্রে। ভগবতী পার্বতী দেবীর অপার বাৎসল্য ও অনন্য সন্তানপ্রেম ওড়িশা পটচিত্রশিল্পীদের কাছে গুরুত্ব পেয়েছে। ওড়িশার পটচিত্রে দেখা যায় ভগবতী পার্বতী কৈলাসে শিবের সঙ্গে পারিবারিক জীবনযাপনে অপার স্নেহ-বাৎসল্যে কুমার কার্তিককে লালন করছেন। এই ধরনের পটচিত্রে দেখা যায়, পটচিত্রের কেন্দ্রে রয়েছেন হর-গৌরী। গৌরী দেবীর কোলে রয়েছেন শিশু কার্তিক। এই ধরনের পটচিত্রে প্রচলিত উৎকলী শিল্পরীতিতেই শিশু কার্তিককে আঁকা হয়। এছাড়াও কোনো কোনো পটচিত্রে শিব ও পার্বতীর কোলে শিশু কার্তিকের সঙ্গে শিশু গণেশকে দেখা যায়। এই দ্বিতীয় শ্রেণির পটচিত্রে কার্তিক ও গণেশ সমান মর্যাদায় অধিষ্ঠিত।

স্কন্দমাতার পুত্র কার্তিক

ভগবতী আদ্যাশক্তির নবদুর্গা রূপ প্রকরণের মধ্যে স্কন্দমাতা রূপ প্রকরণটি অন্যতম। দেবী এখানে ভগবান স্কন্দ তথা কার্তিকের মাতা, তাই তিনি স্কন্দমাতা নামে প্রতিষ্ঠিতা। দেবীভাগবত পুরাণ অনুসারে এই নবদুর্গারা হলেন যথাক্রমে শৈলীপুত্র, ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, সিদ্ধিদাত্রী। দেবীর নবদুর্গা প্রকরণের মধ্যে ঈশ্বরের মাতৃরূপের সর্বোত্তম প্রকাশ হলেন দেবী স্কন্দমাতা। ভগবতীর এই রূপে একই সঙ্গে নারীর অন্তরের কঠোর বীরাঙ্গনা স্বরূপ ও সর্বাত্মক কোমল মাতৃ স্বরূপ উভয়ই প্রকাশিত। কঠোর-কোমলে এ যেন এক অনন্য আধ্যাত্মিক ভাবতরঙ্গ। ওড়িশার ঐতিহ্যবাহী পটচিত্রশিল্পে দেবীর এই রূপের প্রকাশে কুমার কার্তিকের বিশেষ ভূমিকা রয়েছে। এই ধরনের পটচিত্রে দেখা যায়। দেবী স্কন্দমাতা সিংহবাহিনী ও রণরঙ্গিনী। তাঁর বাম কোলে রয়েছেন শিশু কার্তিক। দেবী তাঁর বাম হাতে কার্তিককে ধরে রয়েছেন। এখানে কার্তিক ষড়ানন ও দ্বিভুজ। কার্তিকের দুই হাতে ধনুক ও শর ধরা রয়েছে। মায়ের কাছ থেকেই শিশুর প্রাথমিক শিক্ষা শুরু হয়। এ যেন বীর মায়ের তত্ত্বাবধানে বীর সন্তানের গড়ে ওঠার স্মারকগাঁথা। কোনো কোনো পটচিত্রে দেখা যায় দেবীই হাতে ধরে কুমার কার্তিককে অস্ত্রবিদ্যা শেখাচ্ছেন। কার্তিক এখানে শিশু হলেও বীর জননীর সুনামের বাহক ভাবীকালের বীর যোদ্ধা। বীর জননীর এই সন্তানের হাতেই ক্রমমুক্ত হবে অসুরশাসিত স্বর্গরাজ্য। এমন একটি উচ্চ আদর্শ এই পটচিত্রের সঙ্গে জড়িত থাকলেও এই পটচিত্রের প্রসার সেভাবে বিশেষ একটা হয়নি। কারণ ওড়িশায় অষ্টমাতৃকা, নবদুর্গা ও দশমহাবিদ্যার পটচিত্র খুব কম আঁকা হয়।

দুর্গা পরিবারে কার্তিক

শারদীয় দুর্গোৎসব বঙ্গের হিন্দু সম্প্রদায়ের জাতীয় উৎসব। বঙ্গদেশই ভগবতী দুর্গার পুত্র-কন্যা সমেত সপরিবার আরাধনার উৎসভূমি। কালক্রমে বঙ্গদেশ থেকে শরৎকালীন সপরিবার দুর্গাপূজার ধারণাটি ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে। বর্তমানে বাংলার দুর্গোৎসব আন্তর্জাতিক স্তরে উন্নীত হয়েছে এবং সদ্য আন্তর্জাতিক সংস্থা ইউনেস্কো থেকে ‘হেরিটেজ’ তকমা পেয়েছে। দেবী দুর্গার সপরিবার রূপে দেখা যায়, দেবীর সঙ্গে পূজিত হন তাঁর দুই সন্তান কার্তিক ও গণেশ এবং দুই কন্যা (কখনও সখী) লক্ষ্মী ও সরস্বতী। ওড়িশার সপরিবার দুর্গার পটচিত্রে কার্তিককে সাধারণত দেবী দুর্গার বামদিকে দেবী সরস্বতীর পাশে দেখা যায়। বঙ্গের সরাপটে দুর্গা দেবীর ডানদিকে কার্তিককে দেখা গেলেও ওড়িশার ঐতিহ্যবাহী পটচিত্রশিল্পে সবসময় দুর্গা দেবীর বাঁদিকেই কার্তিককে দেখা যায়। এই ধরনের পটচিত্রে কার্তিক পূর্ণ বয়স্ক। প্রায় প্রতিটি সপরিবার দুর্গাপটেই কার্তিকের ত্রিনয়ন, দ্বিভূজ ও ময়ূরবাহন মূর্তিই দেখা যায়। এর সঙ্গে ওড়িশার শরৎকালীন সপরিবার দুর্গাপূজার মূর্তি সংস্থানের পুরোপুরি মিল রয়েছে। তবে সপরিবার দুর্গা পটচিত্রের প্রভাবে মূর্তিতে সপরিবার দুর্গাপূজার প্রচলন ঘটেছে নাকি এমন মূর্তির প্রভাবে পটচিত্রে এই আয়োজন ঘটেছে তা নিশ্চিত করা যায় না।

God Murugan

রত্নসিংহাসনা একক কার্তিক

সপরিবার দুর্গাপটে কার্তিকের অবস্থানের মতোই ওড়িশার পটচিত্রে একক কার্তিকের পটচিত্র আঁকার রীতি রয়েছে। এই ধরনের পটচিত্রে দেখা যায় পটচিত্রের কেন্দ্রে রয়েছেন কার্তিক। তিনি শ্রীমন্দিরের মূল রত্নসিংহাসনের অনুরূপ রত্নসিংহাসনে বিরাজমান। কার্তিককে কখনও এক পা তুলে ও এক পা নিচের দিকে ঝুলিয়ে, আবার কখনও রত্নসিংহাসনের ওপর পদ্মাসনে বসে থাকতে দেখা যায়। আবার কার্তিকের কোনো পটচিত্রে দেখা যায় কার্তিক ত্রিভঙ্গ বা বঙ্কিম ঢঙে রত্নসিংহাসনে সশস্ত্র হাতে দাঁড়িয়ে রয়েছেন। বেশিরভাগ পটচিত্রেই দেখা যায় কার্তিকের বাঁ-হাতে প্রায় মাথা থেকে পা পর্যন্ত দীর্ঘ ধনুক ও ডান হাতে ধনুকের সঙ্গে মানানসই শর রয়েছে। বিশেষ করে কার্তিকের দাঁড়িয়ে থাকা অবয়বের সঙ্গে দক্ষিণ ভারতীয় কোদণ্ডধারী রামচন্দ্রের মূর্তির সঙ্গে একটু হলেও সাদৃশ্য রয়েছে। তবে কার্তিকের ধনুকে একটু বিশেষত্ব তৈরি করা হয়। ধনুকের শুরু ও শেষের অংশে যেখানে জ্যা রোপণ করা হয় সেই অংশটি ময়ূরের মুখের আকৃতিতে তৈরি করা হয়। রত্নসিংহাসনের ঠিক নিচে অথবা পটচিত্রের দুইদিকে কার্তিকের বাহন হিসেবে ময়ূর আঁকা হয়। ওড়িশার কার্তিকের পট ও রামচন্দ্রের পটের মধ্যে আপাত দৃষ্টিতে তেমন পার্থক্য নেই। কিন্তু আবশ্যিকভাবে কার্তিকের গাত্রবর্ণ হলুদ ও রামচন্দ্রের গাত্রবর্ণ সবুজ আঁকা হয়। এছাড়া কার্তিকের পটচিত্রে ময়ূরের উপস্থিতি কার্তিক ও রামচন্দ্রের পটচিত্রের মধ্যে পার্থক্য তৈরি করে। এছাড়াও রয়েছে রত্নসিংহাসনা ষড়ানন কার্তিকের পটচিত্র। এক্ষেত্রে শুধুমাত্র বিশেষত্ব দেখা যায় কার্তিকের মাথার সংখ্যায়। তাছাড়া ষড়ানন কার্তিকের পটের অন্যান্য বৈশিষ্ট্য প্রায় একই থাকে। এছাড়াও চতুর্ভুজ কার্তিকের পটচিত্র ওড়িশায় খুব অল্প হলেও পাওয়া যায়। এই ধরনের পটচিত্রে কার্তিকের অবয়বের অন্যান্য বৈশিষ্ট্য এক থাকলেও বৈচিত্র্য দেখা যায় কার্তিকের চার হাতের অস্ত্রসজ্জায়। ধনুক, শর, বেলাস্ত্র ও অক্ষসূত্রে তাঁর চার হাত শোভিত থাকে।

বীর কার্তিক

বিশেষ দেবকার্য সাধনের জন্য কুমার কার্তিকের জন্ম হয়েছিল। অমিত শক্তির উৎস শিব ও পার্বতীর লালনে ও কৃত্তিকার পরিপোষণে কুমার কার্তিকের বীরত্ব শৈশবেই প্রকাশিত হতে শুরু করেছিল। কার্তিকের বীরভাব তাঁর স্বভাবসিদ্ধ। বীর কার্তিক উগ্র তারকাসুরকে সম্মুখ সমরে পরাস্ত করেছিলেন। কার্তিকের সঙ্গে তারকাসুরের এই যুদ্ধবৃত্তান্ত ও তারকাসুর বধের কাহিনি বীর কার্তিক পটের মূল প্রতিপাদ্য বিষয়। এই ধরনের পটচিত্রে দেখা যায় কার্তিকের নিচে পদদলিত অবস্থায় তারকাসুর পড়ে রয়েছে এবং কার্তিক ধনুক ও শরে তাকে বধ করে ধর্মপ্রতিষ্ঠা করছেন। বীর কার্তিক পটের সঙ্গে দেবী দুর্গার দুর্গামাধব পটের দেবী দুর্গা এবং মহিষমর্দিনী দুর্গা পটের মিল রয়েছে। খুব সম্ভবত দুর্গা পটের অসুরবিনাশের যে শৈলীতে চিত্রণ রয়েছে সেই পরিচিত ছকেই কার্তিকের তারকাসুর বধের পট তৈরি করা হয়েছে। এই পট কার্তিকের উগ্ৰরূপের পৃষ্ঠপোষকতা করেছে। লোকবিশ্বাস রয়েছে এই ধরনের পটচিত্র দর্শন করলে ঐহিক ও পারৈহিক শক্রদমন হয়।

অভিজিৎ পাল | Avijit Pal

Love and nature | প্রেম ও প্রকৃতি | Bengali Article 2023

19 types of Mashan Thakur | মাসান ঠাকুর | Ranabir Chanda

Buddhist philosophy and Sudhindranath’s poetic thought | 2023

Lost music and culture in Bengali wedding ceremonies | Bengali Article

God Kartikeya or Murugan in Orissa | Sabuj Basinda | High Challenger | God Kartikeya or Murugan in Orissa in bengali pdf | God Kartikeya or Murugan in Orissa – article | Lord Murugan | Lord Kartik | What is Murugan the god of? | Who is the enemy of Lord Murugan? | Why is Murugan special? | What are Murugan powers? | Who is very powerful god? | Who is the first god in the world? | Why pour milk on Murugan? | What Lord Murugan likes? | What is Lord Murugan Favourite Colour? | Pdf article – God Kartikeya or Murugan in Orissa | New article – God Kartikeya or Murugan in Orissa | What food does Murugan like? | Who is Muruga to Shiva? | Why we don t worship kartikeya? | Who was the first child of Shiva? | Who is powerful Kartikeya or ganesh? | Shabdodweep Article – God Kartikeya or Murugan in Orissa | Article book – God Kartikeya or Murugan in Orissa | Shabdodweep Writer | Short Article | Long Article | Descriptive article | New collection – God Kartikeya or Murugan in Orissa | God Kartikeya or Murugan in Orissa – Video | How to please Lord Murugan? | Which day is good for Murugan? | Why is there a hen in Murugan? | How was Murugan born? | Why is Murugan called Subramanya? | Which god sits on snake? | Which god sleeps on snake? | Who is peacock to Lord Murugan? | Audio – God Kartikeya or Murugan in Orissa | God Kartikeya or Murugan in Orissa – full article | God Kartikeya or Murugan in Orissa state | Which month is Murugan birthday? | What is Murugan birthday called? | Which is the most powerful Murugan Temple? | Which is the most powerful Murugan Temple? | Who is Murugan’s first wife? | Did Parvati gave birth to Kartikeya? | God Kartikeya or Murugan in Orissa 2023 | 2023 article – God Kartikeya or Murugan in Orissa | Trending article – God Kartikeya or Murugan in Orissa

ওড়িশার পটচিত্রে কার্তিক | গৌরীপুত্র কার্তিক | স্কন্দমাতার পুত্র কার্তিক | রত্নসিংহাসনা একক কার্তিক | বীর কার্তিক | ওড়িশার পটচিত্রে দেবী দুর্গা | ওড়িশার পটচিত্র | বাংলার পটচিত্রের ইতিহাস কী | পটচিত্রের বৈশিষ্ট্য | বাংলার পট শিল্প সম্পর্কে আলোচনা | জড়ানো পটচিত্রের উপকরণ | পটচিত্র কোথায় বিখ্যাত | গৌরী পুত্র কার্তিক | ভগবান কার্তিক | কার্তিক পূজা | কার্তিক দেবতা | কার্তিকের বাহন ময়ূর কেন | কার্তিক প্রতিশব্দ | কার্তিক নাম | ইতুপুজোর ইতিকথা | পবিত্র গণেশ চতুর্থী | স্কন্দমাতা – বঙ্গভারতী | নবরাত্রির পঞ্চমীতে আরাধনা | নবদূর্গার পঞ্চম রূপ | স্কন্দমাতা মন্ত্র | দেবী কুষ্মান্ডা | দেবী কাত্যায়নী | দেবী কালরাত্রি | নবদুর্গার রূপ | দেবী মহাগৌরী | দেবী চন্দ্রঘন্টা | নব দুর্গার নাম | দেবী দুর্গা এবং তাঁর বিভিন্ন রূপ | দেবী স্কন্দমাতা | দেবী – ধর্ম্মতত্ত্ব – ধর্মতত্ত্ব | দুর্গা নিয়ে পুরাণে যত কাহিনী | নবদুর্গা ও ভগবতী সারদা | কার্তিক ওরাওঁ | হও করমেতে বীর | কার্তিক পুজো | বাংলা প্রবন্ধ | বাংলার লেখক | প্রবন্ধ ও প্রাবন্ধিক | সেরা প্রবন্ধ ২০২৩ | শব্দদ্বীপ | শব্দদ্বীপের লেখক | বাংলা ম্যাগাজিন | ম্যাগাজিন পত্রিকা | শব্দদ্বীপ ম্যাগাজিন

Leave a Comment