Tuesday, January 25, 2022

মৃতের সঙ্গে বসবাস - রূপশঙ্কর আচার্য্য

মৃতের সঙ্গে বসবাস

- রূপশঙ্কর আচার্য্য


তোমরা ভাবছো তোমরা বা আমরা নাকি খুব সুন্দর ভাবে জীবন যাপন করছি, কিন্তু তা নয়। তোমরাও মৃতের সঙ্গেই বসবাস করছো। কি বিশ্বাস হলো না ?

দেখো তোমরা, যদি কোন মানুষ মারা যায় তার ধর্ম ও নৈতিক পদ্ধতিতে অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন করে থাকো । কেউ দাহ ক্রিয়ার মাধ্যমে, আবার কেউ সমাধির মাধ্যমে, আবার কেউ গোরে, অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করে।

যদি মৃত মানবদেহের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন না করা হয় তাহলে সেই মৃতদেহ ধীরে ধীরে পচতে শুরু করে এবং জীবাণু সারা পরিবেশে ছড়িয়ে পড়ে পরিবেশকে দূষিত করে তোলে যা মানব এবং অন্যান্য জীবকুলের স্বাভাবিকভাবে বেঁচে থাকা খুব কষ্টকর হয়ে ওঠে।

সুস্থ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়, তাই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা অবশ্যই দূষণমুক্ত পরিবেশের ক্ষেত্রে প্রয়োজন। কিন্তু ভেবে দেখো আমরা জীব বলতে প্রাণীকুল এবং উদ্ভিদকুল তাই বুঝি।

মানুষ মারা যাওয়ার পর তার অন্ত্যেষ্টিক্রিয়া হয়, কিন্তু আমাদের সুখ-স্বাচ্ছন্দ্যের জন্য আমরা উদ্ভিদকে অর্থাৎ বড় বড় বৃক্ষ কে কেটে যেমন পরিবেশের ভারসাম্য হারিয়ে ফেলি তেমনি ঐ বৃক্ষ থেকে কাঠ দ্বারা বিভিন্ন আসবাব তৈরি করি।

ভেবে দেখোতো ঐ বৃক্ষ তথা উদ্ভিদের প্রাণ রয়েছে অর্থাৎ জীব ,সেই জীবকে কেটে ফেলা হলো সেই জীব কে হত্যা করা আর হত্যা হলেই তা মৃতদেহ। এই মৃতদেহ দ্বারা আমরা বসার জন্য চেয়ার,টেবিল, টুল, আবার একটু উঁচুতে কোন কাজ করার জন্য মই তৈরি করি।

শুধু তাই নয় এই মৃতদেহ রূপী বৃক্ষের বা উদ্ভিদের কাঠ দ্বারা সুন্দর খাট বানিয়ে চিন্তাহীন নিদ্রার জন্য বিছানা তৈরি করি। আবার পোশাক রাখার জন্য আলমারি ,খাবার রাখার জন্য মিট কেস, কখনো কখনো পোশাকগুলিকে ভালোভাবে মিলে রাখার জন্য আলনা, সুন্দর বাড়ি বানানোর পর বিভিন্ন আসবাবপত্র, শুধু তাই নয়! দরজা -জানালা, এমনকি কোন মাটির বাড়ির কাঠামো তৈরি করতে, কোন দোকান ঘরের কাঠামো তৈরি করতে এই বৃক্ষ তথা উদ্ভিদের মৃতদেহের প্রয়োজন হয়। 

আমরা পৃথিবীর শ্রেষ্ঠ জীব রূপে বুদ্ধিমান মানুষ যে প্রতিনিয়ত মৃতের সঙ্গে জীবন যাপন করছি তা কি কেউ খেয়াল করে?? গাছের প্রাণ আছে সেই গাছ কেটে ফেললে গাছের মৃতদেহ দেখা যায় ,সেই মাধ্যমে আমরা এত আসবাবপত্র ,প্রয়োজনীয় জিনিসপত্র তৈরি করে মৃতের সঙ্গেই বস বসবাস করছি।

2 comments:

  1. অসাধারণ❤এরম ভাবে মানুষ যদি ভাবতো... অসাধারণ লাগলো

    ReplyDelete