Monday, January 31, 2022

শুদ্ধতা - রূপশঙ্কর আচার্য্য [প্রবন্ধ / Article]

শুদ্ধতা

- রূপশঙ্কর আচার্য্য


এই জগৎ বৈচিত্র্যময়। এই জগতে নিজেকে মাঝে মাঝে মনে হয় অশুদ্ধ।

পরিস্থিতি যেন আমার মনের শুদ্ধতা নষ্ট করে দিচ্ছে। অনেক সময় আকস্মিকভাবে, উদ্দেশ্যহীনভাবে, এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয় যেখানে শুদ্ধভাবে, সৎভাবে কোন কাজ করতে বাধাপ্রাপ্ত হই।

হৃদয়ের একটি কোনে বারে বারে প্রশ্ন জাগে, আমি তো মানুষ তাহলে আমাকে এই বর্বর পরিস্থিতির সম্মুখীন হতে হয় কেন? নিজের প্রতি ঘৃণা যাবে কি করে? কিভাবে শুদ্ধ হব? এই পরিস্থিতি আমাকে দিন দিন অশুদ্ধ এবং পাপীষ্ঠ করে তুলছে, এর থেকে কিভাবে মুক্তি সম্ভব? আমাকে কি অষ্টাঙ্গিক মার্গ অনুসরণ করতে হবে?

এই ধরনের বিভিন্ন কৌতূহলবশত, সন্দেহজনক প্রশ্ন নিয়ে যখন নিজেকে অস্থির অনুভব করছি! মনে হলো, কেউ যেন বলছে এই জীবন জ্বালা-যন্ত্রণাময়। একমাত্র জীবন শুদ্ধ হতে পারে দহনের মাধ্যমে।

সত্যিই তো এই জীবনের কাছে আমি তো এক দাহ্য পদার্থ।

জীবনের প্রতি মুহূর্তের ভুলভ্রান্তি, নিজের অস্তিত্বকে রক্ষা করার জন্য প্রতিমুহূর্তের সংঘর্ষ, প্রতিমুহূর্তের কঠিন সমস্যার সম্মুখীন হওয়া, যাবতীয় সত্যের সম্মুখীন হওয়া ,এক ধরনের মনের সঙ্গে অপর মনের বৈসাদৃশ্যমূলক পরিস্থিতির সম্মুখীন হওয়া - এর সামগ্রিক রূপ হল জীবন। যদি বিশুদ্ধতার আশা করি তাহলে জ্বলন্ত অগ্নিশিখার মত আমাকে জ্বলতে হবে জ্বলতে জ্বলতেই শুদ্ধ হতে হবে।

মানুষ নির্বাণ -এর মধ্য দিয়েই শুদ্ধ হয়। অবশেষে এই মার্গ-এর মধ্য দিয়ে সমাধান পেয়ে গেলাম শুদ্ধতার।

আমি শুদ্ধ হতে চাই। জ্বলতে জ্বলতে শুদ্ধ হতে চাই অগ্নির জ্বলন্ত চিতার মতো রূপ নিয়ে শুদ্ধ হতে চাই। মানুষ এইভাবে চিতার জ্বলন্ত অগ্নিশিখার মধ্য দিয়েই শুদ্ধ হয়ে থাকে।

প্রবন্ধ / Article

2 comments: