Monday, June 28, 2021

লাল ছাতা - অভিজিৎ মুখার্জী [ইভেন্ট - ছোটবেলার বর্ষা]

লাল ছাতা
- অভিজিৎ মুখার্জী

কলেজের পুরোনো বিল্ডিং এর পিছনের মাঠটায় সেদিন ভর্তির ফর্ম সংগ্রহের দীর্ঘ লাইন। আমার শতাব্দী প্রাচীন সুবিশাল দেহটার আকর্ষণে, দীর্ঘ সারিবদ্ধ লাইনটা বৃত্তাকার বেদীটার চারপাশে যেন কিছুটা জট পাকিয়ে গেছিলো হঠাৎ বৃষ্টির দস্যিপনায়! ছাতার সহযোগিতায় কেউ কেউ ভাঙা লাইনটার অস্তিত্ব রক্ষার্থে বদ্ধপরিকর। ভাঙা লাইনের শেষে একটি লাল ছাতা।

প্লাস্টিক ফাইলের ভেতর রাখা মার্কশীটে ছেলেটির নামটা নজরে এসেছিল। 'সুমন'। আর ওর ব্যাগে ফোল্ড করে রাখা ছাতাটাও। কি ভেবে যেন, বার করতে গিয়েও করলো না! মেয়েটির নাম কি ছিল জানি না। আমি তার একটা কাল্পনিক নাম দিয়েছি। 'বৃষ্টি'।

সেদিন মেয়েটির পিছনে লাইন রক্ষার গৌন তাগিদ নিয়ে দাঁড়িয়েছিল সুমন। বৃষ্টির ফোঁটাগুলো এক রকম আদুরে আলাপ এঁকে যাচ্ছিল ওর সর্বাঙ্গ জুড়ে। ভিতর বাহির জুড়ে তখন কেবলই বৃষ্টির সৌরভ! আমিও বেশ টের পাচ্ছিলাম। এমনই এক বৃষ্টির দিনে, আমার জন্ম এঁকে দিয়েছিলো এক বিহঙ্গ। তার পর থেকে কেবল আকাশ, রৌদ্র, মেঘ আর বৃষ্টি ছোঁয়ার স্বপ্ন নিয়ে বেঁচে থাকা! একসময়ে লাল ছাতাটা ভাগাভাগি করে নিয়েছিল সুমন ও বৃষ্টি।

দেখতে দেখতে সুমনের কলেজ ছেড়ে যাওয়ার সময় হয়ে গেল। এই বেদীতে বসে ভেক্টর ক্যালকুলাস নিয়ে একসময়ে অনেক ভাবনা চিন্তাও করতে দেখেছে তাকে। তবে, সেদিনের পর বৃষ্টিকে আর দেখা যায়নি। লাল ছাতাটার কথা আজও কি ভাবে সে! না'কি, অন্য কোনো বেদীর উপর বৃষ্টির আদুরে একান্ত আলাপ খোঁজে!

No comments:

Post a Comment